করোনাভাইরাস এর খবর ও ওষুধ

জ্বর, সর্দি, কাশি সহ করোনার লক্ষণ দেখা দিলে কি ওষুধ খাবেন?

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস এ ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত 11 হাজার মানুষ মারা গেছেন আক্রান্ত হয়েছেন প্রায় তিন লাখ বাংলাদেশ ও করো নাই দুইজনের মৃত্যু ও 24 জন এ আক্রান্ত হয়েছেন ।

করোনাভাইরাস দিতে আক্রান্ত কিনা তা বোঝা মুশকিল কারণ সাধারণ সর্দি কাশি গলা ব্যাথা জ্বর এগুলো আক্রান্ত ব্যক্তির আই পরীক্ষার পর ধরা পড়েছে,
বিশেষজ্ঞরা বলেছেন জ্বর সর্দি কাশি কাশি গলা ব্যাথা এই উপসর্গগুলো কারো দেখা দিলে নিজ উদ্যোগে অত্যন্ত 14 দিন হোম কোয়ারিন্টিনে থাকুন ।

এই সময়ের মধ্যে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে বলা হয়েছে তবে মানুষ মানুষের তবে সাধারণ মানুষের প্রশ্ন হচ্ছে এই উপসর্গ দেখা দিলে বাসায় থেকে কি ধরনের ওষুধ খাবেন?  নিজের যত্ন নেবেন কিভাবে? এই প্রশ্নগুলোর উত্তর দিয়েছেন বিজিএমইএ হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার কতৃপক্ষ ।

কর্নার প্রাথমিক লক্ষণ জ্বর সর্দি কাশি গলা ব্যথা দেখা দিলে তারা আক্রান্ত ব্যক্তিকে ডাক্তারের কাছে না গিয়ে বাসায় থাকার পরামর্শ দিয়েছেন এই উপসর্গগুলো যেকোনো একটি দেখা দিলে তারা পাঁচটি পরামর্শ মেনে চলতে বলেছেন এবং তার সাথে রোগ অনুযায়ী ওষুধ সেবন করতে বলেছেন ।

*** এই ১১ পরামর্শ মেনে চলুন:-

১:- অত্যন্ত 14 দিন বাসায় অবস্থান করতে হবে ।
২:- প্রচুর পরিমাণ পানি পান করতে হবে ।
৩:- মাক্স ব্যবহার করতে হবে যেন অন্য কেউ আক্রান্ত না হতে পারে ।
৪:- ফল ও শাকসবজি খেতে হবে ।
৫:- সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে ।
সব সময় সাবান দিয়ে বা হ্যান্ডওয়াশ দাঁত পরিষ্কার রাখতে হবে
৬:- কোন কিছু ব্যবহার করার পর তা সাবান দিয়ে ধুয়ে ফেলতে হবে ।
৭:- কারো মুখের সামনে দাঁড়িয়ে কথা বলা যাবে না ।
৮:- কারো মুখের খাবার খাওয়া যাবেনা ।
৯:- খাবার খাওয়ার সময় হাত ভালোভাবে হ্যান্ডওয়াশ বা সাবান দিয়ে পরিষ্কার করে খাবার খেতে হবে ।
১০:- রান্না করার সময় ভালো করে পরিষ্কার পরিচ্ছন্ন ভাবে রান্না করতে হবে ।
১১:- ময়লা জামা কাপড় পড়া যাবে না ।

*** করোনা ভাইরাসের লক্ষণ অনুযায়ী যে ওষুধ খেতে হবে

১:- জ্বর-ব্যাথা থাকলে নাপা নাপা (নাপা এক্সটেন্ড ৬৬৫ এম জি) ভরা পেটে দিন তিনবার খেতে হবে (প্রয়োজন মত) ।

২:- ফেক্সো (৬০/৮০/১২০ এমজি) প্রতিদিন রাতে খেতে হবে (১০ দিন) ।

৩:- সিভিট (২৫০ এমজি) সকালে এবং রাতে দিন দুইবার চুষে খেতে হবে (১০ দিন) ।

৪:- এন্টাজল নাসাল (০.১ পারসেন্ট) শ্বাসকষ্ট হলে ৩ ফোঁটা করে দুই নাকের ছিদ্রে দিনে তিনবার দিতে হবে – সকালে ৩ ফোঁটা ২ নাকের ছিদ্রে, দুপুরে ৩ ফোটা ২ নাকের ছিদ্রে, এবং রাত্রে ৩ ফোটা ২ নাকের ছিদ্রে ।

৫:- ক্যাপসুল ম্যাক্সপ্রো (২০/৪০ এমজি) সকালে এবং রাতে দিন দুইবার খাবার খাওয়ার ৩০ মিনিট আগে খেতে হবে অর্থাৎ খালি পেটে খেতে হবে বা ভাত খাওয়ার আগে ।

খুব বেশি প্রয়োজন ছাড়া মানুষের সাথে হ্যান্ডশেক বাঁ হাতে হাত মিলাবেন না কোলাকুলি করবেন না এবং জনসমাগম স্থানে যাওয়া থেকে আপাতত বিরত থাকুন যেখানে সেখানে থুথু ফেলবেন না এবং হাঁচি দেওয়ার সময় আশপাশ দেখে দিন যাতে আপনার হাঁচি সাথে জীবন অন্য কারোর ভিতরে না ছড়িয়ে পড়ে এবং সবসময় মার্ক্স ব্যবহার করুন এবং দূরত্ব বজায় চলুন সবার সাথে ।


এবং হাঁচি কাশি দেওয়ার সময় টিস্যু বা রুমাল ব্যবহার করুন, রুমাল ব্যবহারের পর সেটা আবার ধুয়ে নিন নিজে যথাযথ পরিষ্কার-পরিচ্ছন্ন থাকুন এবং পরিবারের সদস্যদের সচেতন করুন ভালোভাবে সাবান দিয়ে বা হ্যান্ড ওয়াশ দিয়ে হাত পরিষ্কার রাখুন এবং ঘরের সব বা বাসার সবকিছু পরিষ্কার পরিচ্ছন্ন ভাবে চলাফেরা করবেন না ।


Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *