করোনা ভাইরাসের খবর

হাঁচি কাশি জ্বর মাথা ব্যাথা মানে করোনা ভাইরাস নয় আতঙ্কিত হবেন না বিস্তারিত দেখুন

সর্দি  হাঁচি কাশি মাথা ব্যাথা হলে নিজেকে করোনা ভাইরাসে আক্রান্ত ভেবে হতাশ হবেন না অন্য অনেক কারণে এমন হতে পারে তবে এমন উপসর্গ দেখা দিলে বিলম্ব না করে ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত এবং ডাক্তারের পরামর্শ অনুযায়ী চিকিৎসা করা উচিত এই সমস্যা হলে আতঙ্কিত না হয়ে এই সমস্যার সঠিক চিকিৎসা করা উচিত ।

আর করোনা আক্রান্ত হয়ে গেলেও উপজেলা ও জেলা হাসপাতলে করোনা চিকিৎসার জন্য বিশেষ ব্যবস্থা না থাকলেও বাংলাদেশ কুয়েত মৈত্রী হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, কিংবা সংক্রমক ব্যাধি হাসপাতাল এ অতি দ্রুত চিকিৎসার জন্য চলে আসা উচিত এই হাসপাতলে করোনা রোগের বিশেষ চিকিৎসার ব্যবস্থা রয়েছে এবং করোনা হলে সরাসরি হাসপাতালে চলে যান অবহেলা না করে সরাসরি হাসপাতালে চলে যান এবং আতঙ্কিত হবেন না আতঙ্কিত না হয়ে ডাক্তারের শরণাপন্ন হন এবং সঠিকভাবে চিকিৎসা নিন ।

করোনা ভাইরাস অন্যান্যবারের তুলনায় শক্তিশালী এবং মারাত্মক একটি ভাইরাস তাই এটি মাটি মেঝে ফ্লোরেও অবস্থান করে উপরে অবস্থান করে তাই সব সময় বাসার সবকিছু পরিষ্কার পরিচ্ছন্ন রাখবেন এবং নিজের ব্যবহৃত বিছনা জামাকাপড় সবকিছু পরিষ্কার পাশাপাশি খাবার নিরাপদ কিনা তা নিশ্চিত করবেন এবং নিরাপদ ভাবে খাবার খেতে হবে কিছুক্ষণ পর পর সাবান দিয়ে হ্যান্ড ওয়াশ দিয়ে হাত পরিষ্কার করে নিবেন ।

খুব বেশি প্রয়োজন ছাড়া মানুষের সাথে হ্যান্ডশেক বাঁ হাতে হাত মিলাবেন না কোলাকুলি করবেন না এবং জনসমাগম স্থানে যাওয়া থেকে আপাতত বিরত থাকুন যেখানে সেখানে থুথু ফেলবেন না এবং হাঁচি দেওয়ার সময় আশপাশ দেখে দিন যাতে আপনার হাঁচি সাথে জীবন অন্য কারোর ভিতরে না ছড়িয়ে পড়ে এবং সবসময় মার্ক্স ব্যবহার করুন এবং দূরত্ব বজায় চলুন সবার সাথে ।

এবং হাঁচি কাশি দেওয়ার সময় টিস্যু বা রুমাল ব্যবহার করুন, রুমাল ব্যবহারের পর সেটা আবার ধুয়ে নিন নিজে যথাযথ পরিষ্কার-পরিচ্ছন্ন থাকুন এবং পরিবারের সদস্যদের সচেতন করুন ভালোভাবে সাবান দিয়ে বা হ্যান্ড ওয়াশ দিয়ে হাত পরিষ্কার রাখুন এবং ঘরের সব বা বাসার সবকিছু পরিষ্কার পরিচ্ছন্ন ভাবে চলাফেরা করবেন না ।

সবকিছু সৃষ্টিকর্তার ইচ্ছে তাই সর্বোপরি সৃষ্টিকর্তার কাছে শরণাপন্ন হন তার প্রতি ভরসা রাখুন এবং নিজেরা সচেতন থাকুন এবং অন্যকে ও সচেতন করুন ।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *