9 এপ্রিল পবিত্র শবে বরাত

৯ এপ্রিল বৃহস্পতিবার পবিত্র শবে বরাত

বুধবার সন্ধ্যায় দেশের আকাশে কোথাও পবিত্র শাবান মাসের চাঁদ দেখা যায়নি এজন্য আগামীকাল বৃহস্পতিবার রজব মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে আগামী শুক্রবার থেকে শাবান মাস গণনা শুরু হবে ।

সে হিসেবে আগামী ৯ এপ্রিল দিবাগত রাতে পবিত্র শবেবরাত পালিত হবে আজ বুধবার সন্ধ্যায় এই সিদ্ধান্ত নিয়েছেন বায়তুল মোকাররম ইসলামিক ফাউন্ডেশন চাঁদ দেখা কমিটি ।

তারা বলেছেন:- পবিত্র শাবান মাসের চাঁদ দেখা যায়নি ফলে আগামী ২৭ শে মার্চ শুক্রবার থেকে শাবান মাস গণনা শুরু হবে এবং ৯ এপ্রিল বৃহস্পতিবার দিবাগত রাতে সারাদেশে পবিত্র শবেবরাত পালিত হবে ।

বুধবার ২৫ মার্চ ইসলামিক ফাউন্ডেশনের জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়েছে ইসলামিক ফাউন্ডেশনের জনসংযোগ কর্মকর্তা শায়লা শারমিন এ তথ্য জানিয়েছেন ।

ধর্মীয় মর্যাদা মধ্য দিয়ে মুসলমানদের সম্প্রদায় এই পবিত্র দিবসটি পালন করেন শবেবরাত মুসলমানদের কাছে লাইলাতুল বরাত নামে পরিচিত ।
আরবি শব্দের অর্থ  “লাইলা” অর্থ রাত । অন্যদিকে ফার্সি শব্দ “শব” অর্থ ও রাত ।
আর “বরাত” অর্থ মুক্তি বা নিষ্কৃতি ।

শাবান মাসের ১৪ তারিখের রাতকে মুক্তির রাত বা নাজাতের রাত হিসেবে অবহিত করা হয় এই রাতে  সৃষ্টিকর্তার কাছে পাপ থেকে মুক্তি কামনা করে প্রার্থনা করা হয় ।

হিজরী বছর হিসেবে ১৪ শাবান দিবাগত রাতে পবিত্র শবে বরাত পালন করা হয় আজ বুধবার ২৫ শে মার্চ বাংলাদেশ ১৪৪১ হিজরী সনের পবিত্র শাবান মাসের চাঁদ দেখা যায়নি ।

আর তাই ২৭ মার্চ থেকে শাবান মাস গণনা শুরু হবে এবং ৯ এপ্রিল বৃহস্পতিবার দিবাগত রাতে সারাদেশে পবিত্র শবে বরাত পালিত হবে ।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *